অধ্যক্ষের বাণী

নিউ গভঃ ডিগ্রী কলেজ, রাজশাহী বাংলাদেশের একটি গৌরবদীপ্ত ও আলোকোজ্জ্বল শিক্ষা প্রতিষ্ঠান । এ প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদের মেধা, মনন, সহনশীলতা, সৃজনশীলতা, নেতৃত্ব, শৃঙ্খলা ও দক্ষতার ভিত্তিতে মানবিক মূল্যবোধসম্পন্ন মুক্তিযুদ্ধের চেতনায় সুযোগ্য নাগরিক হিসেবে গড়ে তোলাই আমাদের অঙ্গীকার । কেবলমাত্র ‘জিপিএ ৫’ নয়; আমাদের নৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক মূল্যবোধের চর্চার মধ্য দিয়ে প্রত্যেক শিক্ষার্থীর আত্মবিকাশ আমাদের প্রত্যাশা। কেবল অর্থনৈতিক উন্নতিই মানুষকে সুখ-শান্তি বা স্বস্তি দিতে পারে না। এজন্য প্রয়োজন ন্যায়, সত্য ও সুন্দরের চর্চার মধ্য দিয়ে মানবিক গুণাবলি অর্জন করা। এ কলেজের শিক্ষার্থীরা জ্ঞান ও ন্যায়ভিত্তিক সমাজ ও রাষ্ট্রব্যবস্থা গড়ার প্রত্যয়ে নিবেদিত হবে।

আশা করি এ কলেজের শিক্ষার্থীরা নিখাদ দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে যথেষ্ট সচেতনভাবে বহুমুখী কর্মকাণ্ডে অংশগ্রহণ করে নিজেদের প্রতিভা বিকাশে উদ্যমী হবে। সৃজনশীলতা ও বুদ্ধিবৃত্তির বিকাশে পাঠ্যবহির্ভূত জ্ঞানচর্চাও অত্যন্ত গুরুত্বপূর্ণ। ন্যায়, সত্য ও সুন্দরের চর্চার মধ্য দিয়ে নিজের নৈতিক ও মানবিক মূল্যবোধের চেতনাকে শাণিত করবে। মানুষকে অন্ধকার থেকে আলোর পথে নিয়ে যাবে। সন্ত্রাস, সাম্প্রদায়িকতা, অন্যায় ও কুসংস্কারের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে সত্যনিষ্ঠ ও বস্তুনিষ্ঠ জ্ঞানচর্চার মধ্য দিয়ে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশিত ডিজিটাল বাংলাদেশ গড়তে অবদান রাখবে।

বিজ্ঞানমনস্কতা, মুক্তচিন্তা, ন্যায়বোধ, মানবিকতা, উদারতা, সহিষ্ণুতা এবং ভ্রাতৃত্ববোধের চেতনায় ঋদ্ধ হয়ে বিজ্ঞান-প্রযুক্তির অভাবনীয় অগ্রগতি, অবাধ তথ্যপ্রবাহ এবং বিশ্বায়নের যুগে চরম ভোগবাদী মানসিকতা পরিহার করে সৃজনশীল মুক্ত জ্ঞানচর্চার মাধ্যমে আজকের শিক্ষার্থীরাই নৈতিক সংকট থেকে পরিত্রাণে পথ দেখাবে; মানবতা এবং বিশ্বশান্তি প্রতিষ্ঠায় অবদান রাখবে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের শোষণমুক্ত, বৈষম্যহীন, ধর্মনিরপেক্ষ, গণতান্ত্রিক ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ার দর্শন হোক এ কলেজের শিক্ষার্থীদের পাথেয়।

প্রফেসর কালাচাঁদ শীল, অধ্যক্ষ